বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০৮:৩১ পূর্বাহ্ন

রূপপুর দি্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটে ডামি ফুয়েল লোডিং শুরু

নিজস্ব প্রতিনিধি, পাবনামেইল টোয়েন্টিফোর ডটকম
  • আপডেট টাইম : বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪

পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটের রিয়্যাক্টর প্রেসার ভেসেলে ডামি ফুয়েল লোডিংয়ের কাজ শুরু হয়েছে।

প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা রোসাটম জানায়, ১৭ সেপ্টেম্বর শুরু হওয়া এই কার্যক্রম প্রায় দুই সপ্তাহ চলবে। এ সময়, ১৬৩টি ডামি ফুয়ল এসেম্বলী ও ১১৫টি কনট্রোল এন্ড প্রোটেকশন সিস্টেম এবসর্বার রড লোড করা হবে। ডামি ফুয়েলের সাহায্যে রিয়্যাক্টরের সকল প্যারামিটার যাচাই নিশ্চিত হবার পর প্রকৃত ফুয়েল লোড করা হবে। গুরুত্বপূর্ণ এই কার্যক্রমে অংশগ্রহণ করছে এতমস্ত্রয় এক্সপোর্টসহ প্রকল্প সংশ্লিষ্ট রাশান বিভিন্ন প্রতিষ্ঠান।

এতমোস্ট্রয় এক্সপোর ভাইস প্রেসিডেন্ট আলেক্সি ডেইরি জানান, ডামি ফুয়েল এসেম্বলী আসল ফুয়েল এসেম্বলীর অনুরূপ হলেও এতে পারমাণবিক জ্বালানী থাকে না। এই ফুয়েল লোডিং এর পর রিয়্যাক্টরের সার্কুলেশন ফ্ল্যাশিং, কোল্ড এবং হট টেস্ট সম্পাদন করা হবে। এই টেস্টগুলোর সফলতার ওপর নির্ভর করে রিয়্যাক্টরের নিরাপদ ও নির্ভরযোগ্য অপারেশন শুরু হবে।

রাশিয়ার কারিগরী ও আর্থিক সহায়তায় পাবনার রূপপুরে নির্মিত হচ্ছে বাংলাদেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র। প্রকল্পটিতে দুটি বিদ্যুৎ ইউনিট থাকবে এবং এর মোট উৎপাদন ক্ষমতা হবে ২, ৪০০ মেগাওয়াট।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..